ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

ইফতারে স্বাস্থ্যকর কিছু খেতে চাইলে তৈরি করতে পারেন চিকেন মোমো

ইফতারে স্বাস্থ্যকর খাবার খাওয়ার এবং ভাজা-পোড়া জাতীয় খাবার এড়িয়ে যাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। সারাদিন পেট খালি থাকার কারণে ইফতারে এমন কোনো খাবার খাওয়া যাবে না, যা গ্যাস্ট্রিকসহ অন্যান্য সমস্যা বাড়িয়ে দিতে পারে। তাই এসময় অতিরিক্ত মশলাদার খাবারও এড়িয়ে চলুন। ইফতারে স্বাস্থ্যকর কিছু খেতে চাইলে তৈরি করতে পারেন চিকেন মোমো। অল্প মশলা দিয়ে ভাপে তৈরি এই খাবার খেতেও সুস্বাদু।


জেনে নিন চিকেন মোমো তৈরির সহজ রেসিপি-


তৈরি করতে যা লাগবে


মুরগির মাংসের কিমা- ২ কাপ


পেঁয়াজ বাটা- ১ চা চামচ


আদা বাটা- আধা চা চামচ


রসুন বাটা- আধা চা চামচ


গোল মরিচ গুঁড়া- আধা চা চামচ


ময়দা- ২ কাপ


পানি- আধা কাপ


সয়া সস- ২ চা চামচ


তেল- ২ টেবিল চামচ


লবণ- পরিমাণমতো।


যেভাবে তৈরি করবেন


খামির তৈরি করার জন্য প্রথমে পানি, তেল ও লবণ দিয়ে ভালোভাবে মাখাতে হবে। ভালোভাবে ময়ান করে একটি পাত্রে ঢেকে রাখুন। ঢেকে না রাখলে খামির শক্ত হয়ে যেতে পারে। এদিকে চুলায় একটি প্যান গরম করে তাতে তেল দিন। তেল গরম হলে তাতে কিমা ও মসলা দিয়ে দিতে হবে। নেড়েচেড়ে নামিয়ে নিতে হবে। তৈরি হয়ে গেল মোমোর পুর। এবার মোমো তৈরির পালা।


ময়দা দিয়ে তৈরি খামির ছোট ছোট ভাগ করে রুটির মতো গড়ে নিতে হবে। এবার একটি করে রুটি নিয়ে তাতে কিমা দিয়ে মোমোর আকারে মুখ বন্ধ করে দিতে হবে। ভাপ দেওয়ার জন্য একটি পাত্রে পানি ফুটতে দিন। ফুটে উঠলে মোমোগুলো ভাপে দিন। এভাবে দশ-পনের মিনিট ভাপ দিলেই সেদ্ধ হয়ে যাবে। ইফতারে পছন্দের কোনো সস দিয়ে পরিবেশন করুন সুস্বাদু চিকেন মোমো।

ads

Our Facebook Page